কবে শুরু হচ্ছে রাজ্যে স্নাতক স্তরের ক্লাস ?

 কবে শুরু হচ্ছে রাজ্যে স্নাতক স্তরের ক্লাস ?

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, কবে খুলছে স্কুল কলেজ, কলেজ কবে খুলবে, কলেজ খোলার খবর, স্কুল কলেজ চালু হওয়ার খবরা খবর,


কবে শুরু হচ্ছে রাজ্যে স্নাতক স্তরের ক্লাস ?
৩১ শে অক্টোবর এর মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর এর ভর্তির প্রক্রিয়া শেষ করে ফেলতে হবে। নভেম্বরের প্রথম দিক থেকেই ক্লাস চালু করে দিতে হবে। এরকমই জানিয়েছে ইউজিসি।।

করোনার কারণে এতদিন স্কুল-কলেজ সমস্তকিছুই বন্ধ ছিল তবে এবার রাজ্য সরকার খুলতে চলেছে স্কুল এবং কলেজ গুলিকে। তবে এখনই খোলা হচ্ছে না স্কুল এবং কলেজ গুলি।


করোনার এরকম পরিস্থিতিতে স্কুল ও কলেজগুলি চালু করতে গেলে কি কি নিয়ম ও বলি পালন করতে হবে সে বিষয়ে একটি বৈঠকের আয়োজন করেছিল রাজ্য সরকারের শিক্ষনীয় সমস্ত সদস্য নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

কবে খুলতে পারে কলেজ ?


রাজ্যের স্কুল ও কলেজ গুলিতে কবে ক্লাস চালু করা যায় সে বিষয়ে দিন আলোচনা করা হয়েছে এবং আলোচনা শেষে এ বিষয়টি স্পষ্ট ধারণা জানানো যাচ্ছে 
যে, 
     ২ নভেম্বর এর মধ্যে রাজ্যের স্কুল-কলেজ গুলি চালু করা যেতে পারে।ভর্তির প্রক্রিয়া কিভাবে চলছে তারপরে নির্ভর করেই কিন্তু পরবর্তীতে কলেজগুলি ক্লাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে সম্ভবত 18 নভেম্বর অথবা পয়লা ডিসেম্বর কলেজগুলির ক্লাস আরম্ভ হতে পারে এরকম একটি খবর পাওয়া গেছে।


কতদিন ক্লাস হতে পারে ?

কতদিন ক্লাস হতে পারে ? এ বিষয়ে রাজ্য সরকারের শিক্ষার্থীর ব্যবস্থা থেকে সেভাবে এখনো কোনো উত্তর না দেয়া গেলেও।

ইউজিসির নিয়ম মেনে আপাতত সপ্তাহে ছয়দিন ক্লাস শুরু হতে পারে বলে জানা গেছে।
এই সাথে কলেজগুলোতে ভর্তি কিছু পরিবর্তন লক্ষ করা যেতে পারে। ভর্তির ক্ষেত্রে ৬০ / ৪০ নিয়মের বদলে ৮০/২০ নিয়ম মেনে ভর্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।


করোনার কারণে দীর্ঘদিন যাবৎ স্কুল এবং কলেজ হুগলি পুরোপুরি ভাবে বন্ধ করতে রাজ্য সরকার বাধ্য হয়েছে রাজ্যের পাশাপাশি সমগ্র ভারতবর্ষে এখন এই একই হাল করোনার কারণে এখন স্কুল কলেজগুলোর হয়ে উঠেছে।

স্কুল-কলেজ গুলি খুললেই করোনা সংক্রমনের হার বেড়ে যেতে পারে সে কারণেই স্কুল কলেজ গুলি আপাতত স্থগিত রাখা হয়েছে।

তবে কতদিন এভাবে চলবে এসব বিচার করেই রাজ্য সরকার স্কুল এবং কলেজ গুলি পুনরায় শুরু করতে চলেছে এখন সময়ের অপেক্ষা। সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই আবারও স্কুল-কলেজ গুলি চালু হতে চলেছে।

করোনার এই ভয়ানক সময়ে স্কুল-কলেজ গুলি চালু করা এখন দুস্কর হয়ে উঠেছে।

Post a Comment

0 Comments