কল্যাণী ইউনিভার্সিটিতে কি ভাবে ভালো নম্বর পাওয়া যায়।। how to good marks for University of kalyani

কল্যাণী ইউনিভার্সিটি তে কিভাবে পরীক্ষা দিলে ভালো নম্বর পাওয়া যায়


 আজ এ বিষয়ে আলোচনা করা হবে।

কল্যাণী ইউনিভার্সিটি তে কিভাবে পরীক্ষা দিলে ভালো নম্বর পাওয়া যাবে। অধিকাংশ স্টুডেন্ট কিন্তু এই কারণেই ভালো নাম্বার পায় না। তারা এই বিষয়গুলো খেয়াল রাখে না সে কারণে কিন্তু অধিকাংশ স্টুডেন্ট সাপ্লিমেন্ট পেয়ে যায় অথবা ফেল করে যায়।



বিগত কত বছর লক্ষ্য করলে আমরা দেখতে পারবো কল্যাণী ইউনিভার্সিটির আন্ডারে যেসকল কলেজ গুলির রয়েছে, প্রত্যেকটি কলেজেরই প্রায় ৬৫% স্টুডেন্ট সাপ্লি পেয়েছে অথবা ফেল করেছে।

কল্যাণী ইউনিভার্সিটির এত পরিমাণে স্টুডেন্ট সাপ্লি বা ফেল কেন করছে? সে বিষয়ে একটু নজর দিলেই দেখতে পায়া যায় স্টুডেন্ট গুলি নিচে দেওয়া ভুলগুলি অনবরত করে থাকে।



তাই এবার থেকে স্টুডেন্ট গুলি এই ভুলগুলো যাতে আর না করে এবং ভালোভাবে পরীক্ষা দিতে গেলে কোন কোন বিষয়গুলি নজর রাখতে হবে কল্যাণী ইউনিভার্সিটি তে সেগুলি নিচে দেওয়া হলো।

১) সর্বপ্রথম যেটি লক্ষ রাখতে হবে 

অধিকাংশ স্টুডেন্ট পরীক্ষা দেয়ার সময় শর্ট কোশ্চেন করে না অর্থাৎ মান ১ এর উত্তর করে না।
এতে হয় কি যখনই শিক্ষকরা এই সমস্ত স্টুডেন্টদের খাতা দেখতে যায় প্রথমে যখন দেখে তারা শর্ট কোশ্চেন করেনি অর্থাৎ ফাস্ট পেজ থেকে শুরু করে দেয়া বড় কোশ্চেন একটা বাজে এফেক্ট ফেলে শিক্ষকদের ওপর তাদের ভাবনা চিন্তা তখন অন্যরকম হয়ে যায় এবং সেটা ভেবে বসে হয়তো এই ধরনের স্টুডেন্ট গুলি এরর থেকে দেখে দেখে লিখেছে অথবা কোনো নকল করেছে।



এর জন্য প্রথম পেজটি সুন্দরভাবে মার্জিন টেনে শর্ট কোশ্চেন গুলো যতোটুকু সম্ভব করবে।
 যতটা সুন্দর হাতের লেখা করা যায় ততটা সুন্দর করে লেখার চেষ্টা করবে, যাতে শিক্ষকরা প্রথমে দেখে খাতা দেখার প্রতি একটু আগ্রহ হয় এবং তুমি যে ভালোভাবে খাতাটা লিখেছো সেটা যাতে সঠিকভাবে দেখতে পারে।


**তাহলে প্রথম কাজ হচ্ছে প্রথম পেজটিতে শর্ট কোশ্চেন লেখা এবং যতটা সম্ভব হাতের লেখা পরিস্কার রাখা।

২) দ্বিতীয় যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে

প্রথমেই সকল পেয়েছে মার্জিন টানতে যাবে না।
চেষ্টা করবে মান ১০ বা মান ৬ থেকে মান ২ মান ১ এর কোশ্চেন গুলোর উত্তর বেশি দেবার। তারপরে মান ১০ বা মান ৬ এর উত্তর গুলি দেওয়ার।



কোশ্চেন পেপার টি ভালোভাবে পড়বে। তারপর উত্তর করবে। প্রথম দু'ঘণ্টা তুমি যেগুলি পারছো সেগুলির উত্তর আগে করবে। পাশের কারো কাছ থেকে কোন কিছুর তখন শোনার প্রয়োজন নেই। যেগুলি পারবে সেগুলি করবে। পরবর্তী সময়ে যেগুলি তুমি পারছনা সেগুলি পাশের কারো কাছ থেকে শুনে করে ফেলতে পারো।



**তাহলে প্রথমে 1 এবং মান 2 এর কোশ্চেন এর উত্তর গুলো দেয়ার চেষ্টা করবে। এবং প্রথম দু'ঘণ্টা নিজে যতটুকু পারো লেখার চেষ্টা করবে এবং শেষের সময়টুকু বন্ধুদের কাছ থেকে যতটুকু পারো শুনবে।

৩) তৃতীয় যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে

খাতা খালি রাখবে না। কল্যাণী ইউনিভার্সিটির আন্ডারে থাকা কলেজ গুলির পরীক্ষা দিতে হলে এ বিষয়টি মাথায় রাখবে। যতটা পারবে লিখবে প্রয়োজনে একটু বড় বড় করে লিখবে। তবু যেন খাতা খালি না থাকে। যতটা সম্ভব খাতা ভরিয়ে তারপর খাতা জমা দেবে।



তাই বলে আবোল তাবোল কিছু লিখবে না।
বাদবাকি তোমাদের উপরে।


**খাতা খালি রাখা যাবে না যতদূর সম্ভব লিখতে হবে।

৪) চতুর্থ যে বিষয়টি

সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবে।বলা হচ্ছে না যে সব কোশ্চেন এর উত্তর তোমাকে দিতেই হবে তবে যতটুকু সম্ভব যদি পারো তো সব প্রশ্নের উত্তর দেও। না পারলেও মোটামুটি ভাবে যতটা সম্ভব এটেন্ড করবে।



নিজে না পারলে বাকিটা বলছি না। এটেন্ড করবে।

তোমার একেকটি কোশ্চেন অ্যাটেন্ড করার উপরেই নির্ভর করবে নম্বর। সুতরাং যতগুলো কোশ্চেন অ্যাটেন্ড করতে পারবে নাম্বার কিন্তু সে হিসেবেই উঠবে।
তাহলে যতটা সম্ভব কোশ্চেন এটেন্ড করবে।
**সকল কোশ্চেন এর উত্তর দেয়ার চেষ্টা করবে

৫) পঞ্চম বিষয়টি দেখে নেয়া যাক!

যদি ভালো মাক্স পেতে হয় তবে কিন্তু তোমাকে খাটতে হবে।
উপরে যে চারটি বিষয়ে আলোচনা করলাম সে চারটি কিন্তু পাশ করার বিষয়ে আলোচনা করা হলো। অধিকাংশ স্টুডেন্ট সাপ্লি অথবা ফেল যাতে না করে সে কারণে তারা উপরের এই বিষয়গুলি ফলো করতে হবে।


 আর যদি তুমি চাও কল্যাণী ইউনিভার্সিটিতে ভালো মার্কস পেতে, তবে কিন্তু উপরের বিষয়গুলোর সাথে সাথেই আরো কয়েকটি বিষয় লক্ষ রাখতে হবে। সেগুলি কি দেখে নেয়া যাক এক নজরে।

ক) হাতের লেখা সুন্দর রাখতে হবে।
খ) সকল কোশ্চেন এর আন্সার দিতে হবে।
(বিশেষ করে মান ১ এবং মান ২ এর সকল কোশ্চেনের উত্তর দেওয়ার চেষ্টা করতেই হবে)।
গ) খাতার প্রত্যেকটা পেজে মার্জিন টানতে হবে।
গ) হাতের লেখা সুন্দর করতে হবে।
ঙ) যতগুলো প্রয়োজন পেজ নিতে হবে।
(মূল কথা খাতা ভারাতে হবে)।
চ) বাদবাকি শিক্ষকদের হাতে।




উপরে দেওয়া বিষয়গুলি ফলো করলে তুমিও পারো ভালো নাম্বার নিয়ে পাস করতে।

এ বিষয়ে ভিডিওতে দেখতে পারেন।


Post a Comment

0 Comments